গ্যাস সিলিন্ডার

কিভাবে গ্যাস সিলিন্ডারের মেয়াদ জানবো?

গৃহস্থালির টুকিটাকি

আমরা প্রত্যেক বাড়িতে প্রায় গ্যাস সিলিন্ডার ব্যবহার করতে দেখতে পাই। কিন্তু অধিকাংশ গ্যাস সিলিন্ডার ব্যবহারকারী জানেন না, তার গ্যাস সিলিন্ডারের মেয়াদ আছে কিনা। মেয়াদ উত্তীর্ণ গ্যাস সিলিন্ডার এক একটি টাইম বোমের সমান। তাই প্রত্যেক সচেতন গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদেরকে গ্যাস সিলিন্ডারের মেয়াদ আছে কিনা তা দেখে ক্রয় বা কিনতে হবে। তাহলেই গ্যাস সিলিন্ডারের বিষ্ফোরণ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

জেনে নেই-গ্যাস সিলিন্ডারের মেয়াদ আছে কিনা?

গ্যাস সিলিন্ডারের মেয়াদ আছে কিনা তা জানতে হলে প্রথমে সাংকেতিক চিহ্ন সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

সাংকেতিক চিহ্ন সমূহ হল: A, B, C, D – এই চারটি ইংরেজি অক্ষর দ্বারা মাসের নামকে উল্লেখ করে থাকে। এই চারটি অক্ষরের প্রত্যেক অক্ষরে ইংরেজি তিনটি মাসকে উল্লেখ করে। যেমন:-

  • অক্ষর চিহ্ন দ্বারা জানুয়ারী, ফেব্রুয়ারী, মার্চ মাসকে বুঝায়।

  • অক্ষর চিহ্ন দ্বারা এপ্রিল, মে, জুন মাসকে বুঝায়।

  • অক্ষর চিহ্ন দ্বারা জুলাই, আগস্ট, সেপ্টেম্বর মাসকে বুঝায়।

  • অক্ষর চিহ্ন দ্বারা অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর মাসকে বুঝায়।

আর A, B, C, D –এই চারটি অক্ষরের যেকোন একটি অক্ষরের পর ইংরেজি সালের শেষের দুই সংখ্যা লেখা থাকে। তাই 2016 এর পরিবর্তে (16) এই সংখ্যা দুই লেথা থাকবে। যদি আমরা গ্যাস সিলিন্ডারের উপরের গোলাকার বৃত্তের মধ্যে কালো রং এর (A16) এই রকমের লেখা দেখতে পাই। তার এর মানে হল: 2016 সালের জানুয়ারী, ফেব্রুয়ারী, মার্চ মাসে এই গ্যাস সিলিন্ডারটির মেয়াদ শেষ হবে। এভাবে (B16), (C16), (D16) প্রভৃতি আমরা এই অক্ষর দ্বারা ইংরেজি মাসের তিনটি মাসকে বুঝবো আর দুইটি ইংরেজি সংখ্যা দ্বারা যেমন- 2016 সালকে বুঝবো। অর্থাৎ এই 16 লেখাটি যে থাকবে তা নয়, যা লেখা থাকবে সেই সাল পর্যন্ত ধরে নিতে হবে। যেমন-16, 17, 18, 19, 20 প্রভৃতি এর মানে হল- 2016, 2017, 2018, 2019, 2020 সালকে বুঝায়।

নিচের ছবিটি দেখুন-গ্যাস সিলিন্ডারের কোন স্থানে মেয়াদ উত্তীর্ণ লেখাটি থাকে। সেই লেখাটি লাল বৃত্ত দ্বারা দেখানো হল।

গ্যাস সিলিন্ডারের মেয়াদ

সর্বপরি আমরা এই ভাবে একটি গ্যাস সিলিন্ডারের মেয়াদ আছে কিনা তা জেনে নিয়ে একটি গ্যাস সিলিন্ডার ক্রয় বা কিনবো। আর এভাবেই আমরা গ্যাস সিলিন্ডারের বিষ্ফোরণ থেকে অনেকাংশে রক্ষা পেতে পারি।

“ধন্যবাদ”