ফেসবুক একাউন্ট ডিলিট

ফেসবুক একাউন্ট ডিলিট করতে যা যা করণীয় তা জেনে নিন

ফেসবুক

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক। উক্ত সামাজিক সাইটে আপনি একটি নতুন ফেসবুক একাউন্ট তৈরি করেছেন কিন্তু কিছুদিন পরে বুঝতে পারলেন আপনার ফেসবুক একাউন্টটি সঠিকভাবে নিয়ম মেনে তৈরি করা হয় নি। তাই আপনি খুবই চিন্তিত এখন ফেসবুক একাউন্ট ডিলিট করতে যা যা করণীয় তা জেনে নিন। আসুন ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম জেনে নিয়ে কারো সাহায্য ছাড়াই নিজের একাউন্ট নিজেই ডিলিট করি। প্রথমে আপনার ফেসবুক আইডি ওপেন/লগইন করুন এবং সেটিংস অপশনে গিয়ে উক্ত কন্টেন্টের ধারাবাহিক নির্দেশাবলী অনুসরণ করে ফেসবুক আইডি পারমানেন্টলি ডিলিট করুন। তবে একাউন্ট পারমানেন্টলি ডিলিট হতে সময় লাগবে অন্তত: ১৪ দিন তবে ফেসবুক কোম্পানি কত দিন তা নির্ধারণ করে দেন। উক্ত নির্ধারণ দিনের মধ্যে ফেসবুক লগইন করবেন না তাহলেই আপনার একাউন্টিট স্বয়ংকৃয়ভাবে ডিলিট হয়ে যাবে। নিম্নে আপনি কিভাবে মোবাইল/ ডেস্কটপ/ ল্যাপটপ এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করবেন তার বিস্তারিত ছবিসহ নির্দেশাবলী দেখুন এবং নিজেই নিজের ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করুন।

মোবাইল/ ডেস্কটপ/ ল্যাপটপ এর মাধ্যমে যেভাবে ফেসবুক একাউন্ট ডিলিট করবেন:

আপনি কিভাবে ডিলিট ফেসবুক একাউন্ট করবেন মোবাইল/ ডেস্কটপ/ ল্যাপটপ এর মাধ্যমে তা ছবিতে নির্দেশনা সহ নিম্নে বিস্তারিত ধারাবাহিক আলোচনা করা হলো। এখন নিচে মোবাইলের মাধ্যমে ফেসবুক আইডি পারমানেন্টলি ডিলিট করার পদ্ধতি বর্ণিত করা হলোঃ

মোবাইলের মাধ্যমে যেভাবে ফেসবুক একাউন্ট ডিলিট করবেন:

১।। প্রথমে আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনটি ওপেন করে ফেসবুক অ্যাপস্ এর উপর টাচ্ করুন।

ফেসবুক একাউন্ট ডিলিট

২।। আপনার ফেসবুক হোম পেইজের ডান দিকের উপর কোনে তিনটি রেখাযুক্ত বার আইকনে টাচ্ করুন।

ফেসবুক একাউন্ট ডিলিট

৩।। একটি অপশনাল পেইজ দেখতে পাবেন এবং সেই পেইজের নিচের দিকে গিয়ে Settings & Privacy অপশনের উপর টাচ্‌ করুন।

ফেসবুক একাউন্ট ডিলিট

।। এখন শুধুমাত্র Settings লেখা আইকনের উপর টাচ্‌ করুন।

 

।। আপনি একটি সেটিং পেইজ দেখতে পাবেন সেই পেইজের নিচের দিকে গিয়ে Account Ownership and control লেখাটির উপর টাচ্‌ করুন।

((বিঃদ্রঃ- আপনি যদি ফেসবুক আইডির সকল তথ্য সংরক্ষণ করতে চান তবে Download Your Information লেখাটির উপর টাচ্‌ করে নিজের মোবাইলে তথ্য সংরক্ষণ করে রাখুন অন্য়থায় প্রয়োজন নেই))

।। এখন Deactivation and Deletion অপশনটির উপর টাচ্‌ করুন।

।। আপনি পারমানেন্টলি একাউন্ট ডিলিট করতে চান সেজন্য Delete Account লেখাটির বামপাশে গোল চিহ্নের মধ্যে টাচ্‌ করার পর Continue to Account Deletion অপশনটির উপর টাচ্‌ করুন।

৮।। এই পেইজে Enter Password লেখা বক্সের মধ্যে টাচ্‌ করে আপনার ফেসবুক আইডি পাসওয়ার্ড টাইপ করুন এবং অবশেষে Continue অপশনের উপর টাচ্‌ করুন।

।। এখন কনফারম পারমানেন্ট একাউন্ট ডিলিট করার জন্য Delete Account অপশনটির উপর টাচ্‌ করুন। অবশেষে ফেসবুক পেইজ থেকে বেড়িয়ে যান কিন্তু মনের ভুলেও একাউন্টটি লগইন (Log In) করবেন না।

 

আপনার একাউন্টটি ডিলিট হতে সময় লাগবে ৩০ দিন ফেসবুক কোম্পানি এই সময় বেঁধে দিয়েছে। তবে এই সময়ের মধ্যে একদম একাউন্ট লগইন করা যাবে না।

((বিঃদ্রঃ- কিছু দিনপর আপনার মনে হলো এই একাউন্টটি ডিলিট করতে চান না তাহলে খুব শীঘ্রই ফেসবুক একাউন্ট লগইন করুন। অবশেষে একাউন্টটি ডিলিট করা হলো না))

এখনকার নিচে ডেস্কটপ বা ল্যাপটপ এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার পদ্ধতি বর্ণিত করা হলোঃ

ডেস্কটপ বা ল্যাপটপ এর মাধ্যমে যেভাবে ফেসবুক একাউন্ট ডিলিট করবেন:

আপনার ডেস্কটপ বা ল্যাপটপ যেটিই হোক না কেন একই পদ্ধতিতে ফেসবুক আইডি ডিলিট করতে পারবেন। নিম্নে তার ধারাবাহিক ছবিসহ দিকনির্দেশনা দেওয়া হলোঃ

১।। প্রথমে আপনার ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার দুটির যেকোন একটি থেকে পছন্দের ওয়েব ব্রাউজার ওপেন করুন। সেই ব্রাউজারের ওয়েব বার ঠিকানায় www.facebook.com টাইপ করে কিবোর্ড থেকে Enter বাটন প্রেস করুন। অতপর একটি ফেসবুক হোম পেইজ দেখতে পাবেন। এখন Email or phone লেখা বক্সে ইমেইল অথবা ফোন নাম্বার যেকোন একটি টাইপ করার পর Password বক্সে ফেসবুক পাসওয়ার্ড টাইপ করুন। অবশেষে Log In অপশনে ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট ডিলিট

২।। এখন আপনার ফেসবুক হোম পেইজ দেখতে পাবেন এবং সেই পেইজের ডান দিকের উপর কোনে গিয়ে Arrow Icon বাটনে ক্লিক করুন এবং এর সাথে সাথে একটি সাব-পেইজ দেখতে পাবেন। সেই সাব-পেইজের Settings অপশনের উপর ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট ডিলিট

।। General Account Settings পেইজের বাম দিকের উপরে Your Facebook Information লেখাটির উপর ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট ডিলিট

৪।। Your Facebook Information পেইজের নিচের দিকে Deactivation and Deletion লেখার সামনে View অপশনের উপর ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট ডিলিট

৫।। আপনি এখন পারমানেন্ট ডিলিটের জন্য Permanently Delete Account লেখাটির সামনে গোল আইকন এর মধ্যে ক্লিক করে Continue to Account Deactivation বাটনের উপর ক্লিক করুন।

৬।। যদি একাউন্ট ডিলিট এর পূর্বে ফেসবুকের সকল তথ্য সংরক্ষণের প্রয়োজন হয় তবে এই পেইজের Download Info লেখাটির উপর ক্লিক করুন এবং নির্দেশ অনুযায়ী তথ্য সংরক্ষণ করুন। আপনি তথ্য সংরক্ষণ করুন অথবা না করুন এখন  Delete Account অপশনের উপর ক্লিক করুন।

৭।। এখন Password বক্সে ক্লিক করে আপনার ফেসবুক পাসওয়ার্ড টাইপ করুন এবং পাসওয়ার্ড টাইপ শেষে Continue অপশনের উপর ক্লিক করুন।

৮।। আপনি নিশ্চিত একাউন্টটি ডিলিট করবেন তাহলে অবশ্যই এখন Delete Account লেখাটির উপর ক্লিক করুন।

৯।। অবশেষে এই ফেসবুক পেইজ থেকে বেড়িয়ে যান কিন্তু মনের ভুলেও একাউন্টটি লগইন (Log In) করবেন না।

বেস ফেসবুক একাউন্ট ডিলিট করব কিভাবে তার সমাধান হয়ে গেল।

আপনার একাউন্টটি পারমানেন্টলি ডিলিট হতে এখন থেকে সময় লাগবে ৩০ দিন ফেসবুক কোম্পানি এই সময় বেঁধে দিয়েছে। তবে এই সময়ের মধ্যে ফেসবুক একাউন্ট লগইন বা সাইনইন কোন মতে করা যাবে না।

((বিঃদ্রঃ- কিছু দিনপর আপনার মনে হলো এই একাউন্টটি ডিলিট করতে চান না তাহলে খুব শীঘ্রই ফেসবুক একাউন্টটি লগইন (Log In) বা সাইনইন করুন। শেষমেষ একাউন্টটি আর ডিলিট করা হলো না))

 “ধন্যবাদ”

=বাংলাহাউডটকম=

((www.banglahow.com)) হোম পেইজ দেখতেঃ এখানে ক্লিক করুন