বীজগণিতের সূত্রাবলী

বীজগণিতের সূত্রাবলী- বর্গ/ ঘন/ সূচক/ লগ এর গাণিতিক সূত্রধারা

বীজগণিত শিক্ষা

গণিতের প্রাণ হল সূত্র। সূত্র ছাড়া গাণিতিক সমস্যা সমাধান করা সম্ভব নয়। তাই গণিত শিক্ষার পূর্বে বীজগণিতের সূত্রাবলী আয়ত্ত বা মুখুস্ত করা প্রত্যেক শিক্ষার্থীর একান্ত প্রয়োজন।যে শিক্ষার্থীর যত বেশি গণিতের সূত্রাবলী আয়ত্ত, সেই শিক্ষার্থীর তত বেশি গাণিতিক সমস্যা সমাধান করা খুবই সহজ হবে। আসুন শিক্ষার্থীগণ বীজগণিতের সূত্রাবলী- বর্গ/ ঘন/ সূচক/ লগ এর গাণিতিক সূত্রধারা আয়ত্ত করে গাণিতিক সমস্যা সমাধান করি। নিম্নে গাণিতিক সূত্র সমূহের ধারাবাহিকভাবে রূপায়িত করা হলো।

বর্গ, ঘন, সূচক ও লগ এর সকল বীজগাণিতিক সূত্রাবলীঃ

যে সকল শিক্ষার্থী গণিতের সকল সূত্রাবলী আয়ত্ত করতে সমস্যা হয় তাদের জন্য বীজগণিতের সূত্রাবলী (বর্গ/ ঘন/ সূচক/ লগ) এর গাণিতিক সূত্রধারা নিম্নক্রমে ধারাবাহিকভাবে বর্ণিত করা হলো। যাতে তারা একই স্থানে সকল গাণিতিক সূত্র দেখতে পেলে তাদের আয়ত্ত করতে খুবই সহজ হবে এবং আগের চেয়ে গাণিতিক সমস্যা সমাধানে অধিক ততঃপর হবে।নিম্নে বর্গ, ঘন, সূচক ও লগের ধারাবাহিক গাণিতিক সূত্রধারা দেওয়া হলোঃ

বীজগাণিতিক বর্গের সূত্রাবলীঃ

গাণিতিক বর্গের মোট তেইশটি সূত্রাবলী ক্রমান্বয়ে সাজানো রয়েছে। এই সূত্রাবলী শিক্ষার্থীর আয়ত্ত করতে খুবই সহজতর হবে কারণ এর ধারাবাহিকতা বিদ্যমান।

বীজগণিতের সূত্রাবলী

বীজগণিতের সূত্রাবলী

বীজগাণিতিক ঘনের সূত্রাবলীঃ

গাণিতিক ঘনের মোট দশটি সূত্রাবলী রয়েছে। এই সূত্রাবলীর ধারাবাহিকতার জন্য শিক্ষার্থীর আয়ত্ত করতে খুবই সহজতর হবে।

বীজগাণিতিক সূচকের সূত্রাবলীঃ

গাণিতিক সূচকের মোট দশটি সূত্রাবলী সাজানো আছে। এই সূত্রাবলীর ধারাবাহিকতার জন্য শিক্ষার্থীগণ সহজেই আয়ত্ত করতে পারবে।

বীজগাণিতিক লগ/ লগারিদমের সূত্রাবলীঃ

গাণিতিক লগ/ লগারিদমের মোট সাতটি সূত্রাবলী বিদ্যমান রয়েছে। এই সূত্রাবলীর ধারাবাহিকতাই শিক্ষার্থীর আয়ত্ত করতে কম সময় লাগে।

উপরোক্ত সকল বীজগাণিতক সূত্রাবলী আয়ত্ত করতে পারলে কোন শিক্ষার্থীর গাণিতিক সমস্যা সমাধানে কোন রকম সমস্যা হবে বলে মনে করা যায় না। তবে সকল শিক্ষার্থীর গাণিতিক সূত্র সমূহ আয়ত্ত করতে হবেই হবে এর বিকল্প নেই।

ধন্যবাদ”

=বাংলা হাউ ডট কম=

 ((www.banglahow.com)) হোম পেইজ দেখতেঃ এখানে ক্লিক করুন