মুখের কালো দাগ ও ব্রণ দূর করার প্রাকৃতিক উপায়

মুখের কালো দাগ ও ব্রণ দূর করার উপায়

বর্তমানে বিভিন্ন কেমিক্যাল ব্যবহারের ফলে ছেলে-মেয়েদের উভয়ের মুখে কালো দাগ ও ব্রণ দেখা যাচ্ছে। এজন্য প্রাকৃতিক উপদানের মাধ্যমে পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই ঘরোয়া ভাবে তৈরিকৃত মাস্ক বা পেস্টের ব্যবহার করে মুখের কালো দাগ ও ব্রণ সম্পূর্ণ নির্মুল করা সম্ভব এবং এ ব্যবহারের ফলে আপনার ত্বক হবে উজ্জ্বল ও লাবণ্যময়। আসুন আমরা এই ঘরোয়া পদ্ধতি সমূহ জেনে নেই।

মুখের কালো দাগ ও ব্রণ দূর করার পদ্ধতি সমূহঃ

ক)  মুখের কালো কালো দাগ বা ছোপ দূর করার জন্য ১ চা-চামচ ধনিয়া পাতার রস ও ১ চিমটি হলুদ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে আপনার মুখমন্ডলে লাগিয়ে সারা-রাত্র রেখে দিন এবং পরের দিন সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন ব্যবহার করলে এর উপকারীতা লক্ষ্য করতে পারবেন।

খ)  মুখ ও ঘাড়ের কালো দাগের দূর করার জন্য ২ চা-চামচ বেসন, ১ চা-চামচ কাঁচা হলুদ গুঁড়ো, ১ চা-চামচ চন্দন গুঁড়ো ও ১ চা-চামচ কমলার খোসা বাটা একত্রে মিশিয়ে মুখ ও ঘাঁড়ের কালো দাগের উপর লাগিয়ে ১৫/২০ মিনিট পর ধুঁয়ে ফেলুন। এছাড়াও আপেল এবং কমলার খোসা একত্রে বেটে এর সঙ্গে ১ চা-চামচ দুধ, কমলার রস ও ডিমের সাদা অংশ মিশিয়ে আপনার ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে, পানি দিয়ে ধুয়ে ফেলুন।  প্রতি সপ্তাহে দুই বা তিন দিন ব্যবহার করুন।

গ)  মুখের মেছতার দাগ দূর করার জন্য ১ চা-চামচ সাদা জিরার গুঁড়ো, ১ চা-চামচ সরিষার গুঁড়ো, ১ চা-চামচ হলুদ গুঁড়ো এবং ১ চা-চামচ আটা একসঙ্গে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে ত্বকের মেছতার উপরে লাগিয়ে ১৫/২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ঘ)  ত্বক উজ্জ্বল ও লাবণ্যময় করার জন্য ১ চা-চামচ পাকা পেঁপের শাঁস ও ১ চামচ শশার রস একত্রে মিশিয়ে মুখে লাগিয়ে কিছু সময় পর ধুয়ে ফেলুন। এর ফলে আপনার ত্বকে উজ্জ্বল ও লাবণ্যময় হবে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে পেঁপের কোন জুড়ি নেই। আপনার ত্বকে ব্রণ থাকাকালীন অবস্থায় তৈলাক্ত কোন প্রকার পদার্থ বা ক্রিম একেবারেই লাগাবেন না। তাতে ত্বক কালো হওয়ার সম্ভাবনা থাকে।

ঙ)  মুখের ত্বক, নখ,  হাত এবং ঘাঁড়ের যেকোন কালো দাগ বা ছোপ দূর করার জন্য ১ টি ডিম, ২ চা-চামচ অলিভ অয়েল, ১টি গোটা লেবুর রস একত্রে মিশিয়ে নিয়ে সেইসব কালো দাগের উপরে লাগিয়ে ১৫/২০ মিনিট রেখে দিয়ে পানি দিয়ে ধুঁয়ে ফেলুন।

চ)  শরীরের ত্বক মসৃণ বা কোমল রাখার জন্য আধা-কাপ চিনির সাথে অলিভ
অয়েল মিশিয়ে সমস্ত শরীরে মাখিয়ে শুঁকিয়ে নিন। শুঁকানোর পরে হালকা গরম পানি দিয়ে ভালো করে সমস্ত শরীর ঘষে নিন এবং তারপর ভালোভাবে গোসল করুন।

ছ)  যদি আপনার ত্বকে ব্রণের দাগ থাকে তবে প্রতিদিন গোলাপজন দিয়ে ধুঁয়ে ফেলুন। এর ফলে আপনি দেখতে পারবেন-আপনার ত্বকের ব্রণের দাগগুলো হালকা হয়ে যাচ্ছে।

উপরিউক্ত পদ্ধতি সমূহ আপনার যেকোন কালো দাগ ও ব্রণ দূর করার জন্য অপরিহার্য। এ পদ্ধতি ব্যবহারে কোন প্রকার পার্শ্ব-প্রতিক্রিয়া নেই। তবে এর ব্যবহার ধৈর্য্য ও সময় সাপেক্ষ ব্যাপার।

“ধন্যবাদ”

Be the first to comment

Leave a Reply